অনলাইন টিভি-রেডিও নিবন্ধন বাধ্যতামূলক

দেশের গণমাধ্যমে শৃঙ্খলা আনতে অনলাইন টিভি-রেডিও নিবন্ধন বাধ্যতামূলক উদ্যোগ নিচ্ছে সরকার। এরই ধারাবাহিকতায় এবার দেশে পরিচালিত অনলাইন টেলিভিশন ও রেডিওগুলোকে নিবন্ধনের বাধ্যবাধকতা দিতে যাচ্ছে সরকার। শিগগিরই এই প্রক্রিয়া শুরু হচ্ছে বলে তথ্য মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

ইতিমধ্যে দেশের সকল অনলাইন নিউজ পোর্টালগুলোর নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে সরকার। গত নভেম্বরের মাঝামাঝি সময়ে এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে ১৫ ডিসেম্বর পর্যন্ত সময় বেধে দেয় তথ্য অধিদফতর। এরপর প্রথম দফায় দেড় মাস সময় বাড়িয়ে দেয়া হয়। ৩১ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।
সূত্র বলছে, এরপরই আলোচনায় আসে অনলাইন টিভি ও রেডিও’র নিবন্ধনের বাধ্যবাধকতার বিষয়টি। এ নিয়ে তথ্য অধিদফতর কয়েক দফা বৈঠক করে নিবন্ধনের পক্ষে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। বৈঠকে অনলাইন টিভি-রেডিও’র বিকাশ ও প্রসার নিয়ে আলোচনার সূত্র ধরে এই সিদ্ধান্ত হয় বলে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন।
ওই কর্মকর্তা বলেন, অনলাইন নিউজপোর্টালগুলোর কোন শৃঙ্খলা বা আইনি প্রক্রিয়া না থাকায় সেগুলোর মান কমে যাচ্ছে। প্রক্রিয়াটি আরো আগেই শুরু করা দরকার ছিলো। তবে যাই হোক শেষ পর্যন্ত শুরু হয়েছে। তবে আমরা অনলাইন টিভি ও রেডিও’র ক্ষেত্রে আগে থেকেই সাবধানতায় যাচ্ছি।
জানা যায়, অনলাইন টিভি ও রেডিও’র নিবন্ধন প্রক্রিয়ার জন্য একটি খসড়া আবেদন ফরম তৈরির প্রাথমিক কাজ চলছে। যার মাধ্যমে আইনের আওতায় আনা হবে এসব সংবাদ মাধ্যমকে। তবে দেশে কত সংখ্যক অনলাইন টেলিভিশন ও রেডিও রয়েছে তার কোন পরিসংখ্যান নেই তথ্য মন্ত্রণালয়ের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *