এ সময়ের হাতব্যাগ

হাতে হাতব্যাগ থাকবে প্রয়োজনের জন্যই। তবে বৃষ্টি–বাদলার এই সময়ে হাতব্যাগের উপকরণের ব্যাপারে বিশেষ মনোযোগ চাই। নয়তো শখের হাতব্যাগটা এই ভিজে গেল বলে!

 

বাজারে নানা ধরনের ব্যাগ

বর্ষার উপযোগী হাতব্যাগ

সাধারণত বৃষ্টির পানি হাতব্যাগের জন্য প্রধান সমস্যা। তার ওপর পানি ঠিকমতো শুকানো হয় না। এতে ব্যাগের বাইরের আবরণটি সহজেই নষ্ট হয়ে যায়। তাই এই মৌসুমে চামড়া কিংবা কাপড়ের তৈরি ব্যাগের পরিবর্তে নাইলনের তৈরি হাতব্যাগ ব্যবহার করতে পারেন। কথা হয় কে জেড ধানমন্ডি শাখার বিক্রেতা ফজলে রাব্বির সঙ্গে। তিনি বলেন, নাইলন ছাড়াও সিনথেটিক, পলিয়েস্টার, আনস্টিক লেদার, একটু মোটা কাপড় যেমন র‍্যাক্সিনের তৈরি ব্যাগও ব্যবহার করা যেতে পারে। কেননা এ ধরনের ব্যাগে পানি পড়লেও ওপরের আবরণে সহজে ক্ষতি হয় না। আর ভেতরের অংশও থাকে সুরক্ষিত।

 এগুলো ছাড়াও বাজারে প্লাস্টিকের তৈরি যেকোনো মাপের ওয়াটারপ্রুফ ব্যাগ পাওয়া যাচ্ছে। একেবারেই স্বচ্ছ ব্যাগের পাশাপাশি বিভিন্ন ডিজাইন এবং লেখা থাকছে এই ব্যাগগুলোয়। ফজলে রাব্বি জানান, আজকাল শুধু এক রঙের নয়, বরং জ্যামিতিক বিভিন্ন নকশা এবং পাখি, প্যাঁচা, হাতি—এ ধরনের প্রিন্টযুক্ত ব্যাগ পাওয়া যাচ্ছে।

কোথায় পাবেন

বেশ কিছু ব্র্যান্ড এ ধরনের হাতব্যাগ তৈরি করে থাকে। লা মোড, স্টাইলসেল, সেলেব্রেশনস, সেইলর, শ্যানেল, ক্যারেন মিলেন, অ্যাডিডাস, ফোর ডাইমেনশনস, ফরচুনা—এসব ব্র্যান্ডের শোরুম থেকেও একটু ভারী কাপড়ের ব্যাগ কিনতে পারেন। চাইলে ঘরে বসেই অনলাইন থেকে কিনতে পারেন।

এ ছাড়া ঢাকার গাউছিয়া, আজিজ সুপার মার্কেট, মৌচাক, যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা সিটি, মিরপুর ১০ নম্বর থেকেও সাধ্যের মধ্যে পেয়ে যাবেন বৃষ্টিদিনের বিভিন্ন ব্যাগ।

 

পানিনিরোধক উপকরণ দিয়ে তৈরি ব্যাগগুলোই এই ঋতুর জন্য মানানসই। ব্যাগ: ক্যাটস আই, ছবি: নকশাদরদাম
রেক্সিন, সিনথেটিক ও পলিয়েস্টারের তৈরি মোটা কাপড়ের ব্যাগ পাওয়া যাবে ৪০০ থেকে ১০০০ টাকার মধ্যে। আর প্লাস্টিকের ব্যাগগুলো পাবেন ২৫০ থেকে ৬৫০ টাকায়। আনস্টিক লেদারের ব্যাগ পড়বে ৫০০ থেকে সাড়ে ৩০০০ টাকা।

আর ব্র্যান্ডের যেকোনো ব্যাগ পাওয়া যাবে ৬০০ থেকে ৫০০০ টাকার মধ্যে।

যত্নআত্তি
l এ সময়ে চামড়ার তৈরি ব্যাগ ব্যবহার না করাই ভালো। কেননা অনেক সময় বৃষ্টির পানি পড়ে ব্যাগে ছত্রাক সংক্রমিত হতে পারে। তাই ব্যাগ ভিজে গেলে ভালোমতো শুকিয়ে নিতে হবে। চাইলে হেয়ার ড্রায়ার দিয়ে ভেজা স্থান শুকিয়ে নিতে পারেন।

l কাপড় কিংবা চামড়ার ব্যাগ ব্যবহার যদি করতেই হয়, তবে প্লাস্টিক দিয়ে মুড়ে রাখতে পারেন। বাজারে বিভিন্ন রঙের ব্যাগ–কাভার পাওয়া যায়। ১৫০ থেকে ৫০০ টাকার মধ্যে কিনতে পারেন এই ব্যাগ-কভার।

l অনেক সময় ব্যাগ ভিজে দুর্গন্ধ হয়ে যায়। এ জন্যই ব্যাগ শুকিয়ে নেওয়ার কোনো বিকল্প নেই।

l হাতব্যাগ আলমারিতে তুলে রাখার সময় পাতলা সুতি কাপড় কিংবা প্লাস্টিক দিয়ে মুড়ে রাখতে পারেন। এতে ব্যাগের ফেব্রিক এবং ওপরে বসানো পুঁতি, পাথরের কোনো ক্ষতি হবে না।

l বাইরে থেকে এসেই ব্যাগ শুকনো কাপড় দিয়ে ধুলো ঝেড়ে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *