ফ্যাশন ডিজাইন বা টেক্সটাইল ম্যানুফেকচারের মতো সৃজনশীল পড়াশোনা

গতানুগতিক পড়াশোনা করতে সবার ভালো লাগে না। তা ছাড়া বর্তমান প্রজন্মের একটি বড় অংশই এখন সৃজনশীল ক্ষেত্রে নিজেদের জায়গা করে নিতে চায়। সরকারি বেসরকারি চাকরি কিংবা ব্যাক-বহুজাতিক কম্পানির চিরায়ত চাকরির ধ্যান-ধারণা থেকে বেরিয়ে সৃজনশীল পড়াশোনার দিকে ঝুঁকছে অনেকেই। হতে চাইছে ফ্যাশন ডিজাইনার, টেক্সটাইল ম্যানুফেকচারার। ফ্যাশান ডিজাইনিং কিংবা গার্মেন্ট মেনুফ্যাকচারিং এক ধরনের সৃজনশীল ব্যবহারিক কলা যা একটি জিনিসের ব্যবহার ও নান্দনিকতা তুলে ধরবে।

এখন যারা এসব পেশায় সফল, তাঁরা প্রায় প্রত্যেকেই প্রাতিষ্ঠানিক পড়াশোনা করেছেন ভিন্ন বিষয়ে। পরে স্বল্পমেয়াদি কোনো কোর্স করে এ ধরনের পেশায় এসেছেন। কিন্তু এখন সময় বদলেছে। বেড়েছে বিষয়ভিত্তিক পড়াশোনার সুযোগ।

বিইউএফটিতে ফ্যাশন ডিজাইনিংয়ে অধ্যয়নরত  পূর্ণা বলে মূলত বিবি রাসেল, আরমানি অ্যাম্পরিওরের মতো ডিজাইনারদের দেখে এ বিষয়ে পড়তে আগ্রহী হই। তা ছাড়া নিজের মেধাকে ভালোমত বিকশিত করতে এ ধরনের ক্ষেত্র অন্যতম।

পোশাক শিল্পে বাংলাদেশের অবস্থান বেশ শক্তপোক্ত। তাই বাংলাদেশে ফ্যাশন ডিজাইনিং, টেক্সটাইল মেনুফেকচারিংয়ে পড়ার সুযোগ করে দিয়েছে বেশ কিছু কলেজ ও বিশ্ববিদ্যালয়। ফ্যাশন ডিজাইনিং টেকনোলজি (এফডিটি), এপারেল ম্যানুফ্যাকচারিং টেকনোলজি (এমটি), নীটওয়ার ম্যানুফ্যাকচারিং টেকনোলজি (কেএমটি)সহ টেক্সটাইল সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর ডিপ্লোমা, স্নাতক, স্নাতকোত্তর ও সার্টিফিকেট কোর্স করার সুযোগ রয়েছে এখানে।

কাজের সুযোগ : মূলত ফ্যাশন ডিজাইনিংয়ে পড়ে বিভিন্ন ফ্যাশন হাউসের ডিজাইনার হওয়া যাবে। হওয়া যাবে বিভিন্ন গার্মেন্ট ফ্যাক্টরির চিফ ডিজাইনার অথবা প্যাটার্ন মেকার। কিংবা দেওয়া যাবে নিজে একটি ফ্যাশন হাউস বা ফ্যাশন স্টুডিও।

অ্যাপারেল ম্যানুফ্যাকচারিং টেকনোলজি (এমটি) কিংবা নিটওয়্যার ম্যানুফ্যাকচারিং টেকনোলজিতে (কেএমটি) পড়ে হওয়া যাবে বিভিন্ন বায়িং হাউস বা ফ্যাক্টরির চিফ মার্চেন্ডাইজার, অ্যাসিস্ট্যান্ট মার্চেন্ডাইজার, কোয়ালিটি কন্ট্রোলার, ম্যানেজার, ফেব্রিক এনালাইজার ও ডেভলপার, প্রোডাকশন ম্যানেজার, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার। তবে কেএমটিতে শুধু নিট ফেব্রিকের ওপর পড়ানো হলেও এমটিতে পড়লে সব ধরনের ফেব্রিকের ওপর ধারণা থাকবে।

পড়াশোনা : বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কিংবা টেক্সটাইল ম্যানেজমেন্ট থাকলেও এফডিটি, এমটির মতো সাবজেক্টগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ে নেই।

মূলত প্রাইভেট ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কিছু কলেজে ও বিশ্ববিদ্যালয়ে এ ধরনের কোর্স করানো হয়। ফ্যাশন ডিজাইনিংয়ের ওপর বাংলাদেশে প্রথম শিক্ষা প্রতিষ্ঠান করে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। প্রথমে প্রতিষ্ঠানটি বিজিএমইএ ইনস্টিটিউট অব ফ্যাশান অ্যান্ড টেকনোলজি (বিআইএফটি) নামে পরিচিতি পেলেও পরে ইনস্টিটিউট থেকে বিশ্ববিদ্যালয় হলে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশান অ্যান্ড টেকনোলজি (বিইউএফটি) নামে নামকরণ করা হয়। এখান থেকে এফডিটি, এমটি, কেএমটিসহ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ম্যানেজমেন্টের ওপর বিভিন্ন সার্টিফিকেট কোর্স, চার বছর মেয়াদি স্নাতক, দুই বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা যায়। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আরো রয়েছে শান্ত মারিয়াম ইউনিভার্সিটি। প্রাইভেট বিশ্ববিদ্যালয় ছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজগুলোর মধ্যে রয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (এনআইএফটি), এনআই ডিএআইএফটি ইত্যাদি।

বিইউএফটিতে এফডিটি, এমটি, কেএমটিতে চার বছরের কোর্স করতে খরচ পড়বে পাঁচ লাখ থেকে সাড়ে ছয় লাখ টাকা পর্যন্ত এবং স্নাতকোত্তর কিংবা সার্টিফিকেট কোর্সগুলো করতে খরচ হবে ৭০ হাজার থেকে তিন লাখ টাকা পর্যন্ত। শান্ত মারিয়ামে স্নাতক কোর্সগুলো করতে খরচ পরবে সাড়ে তিন লাখ থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত এবং স্নাতকোত্তর কিংবা সার্টিফিকেট কোর্সগুলো করতে খরচ হবে দেড় লাখ থেকে তিন লাখ টাকা। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন কলেজগুলোতে ভর্তি হলে খরচ কিছুটা কম হবে।

এসএসসি কিংবা এইচএসসিতে বিজ্ঞান বিভাগে থাকলে এ কোর্সগুলো করতে বেশ সুবিধা হবে। তবে যেকোনো বিভাগের ছাত্রছাত্রীরাই এ বিষয়গুলোতে ভর্তি হতে পারবে।

এসব বিষয়ে ভর্তি হতে বিশ্ববিদ্যালয় ও কলেজভেদে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ৫ থেকে ৭ এর মধ্যে থাকতে হয়। স্নাতকোত্তর কোর্স কিংবা সার্টিফিকেট কোর্সে ভর্তির জন্য স্নাতক বা সমমানের ডিগ্রি পাস হতে হবে।

তা ছাড়া দেশের বাইরে ফ্যাশন রাজ্য প্যারিসসহ ইন্ডিয়া, চায়না, জার্মানিতে এ বিষয়গুলো পড়ার সুযোগ রয়েছে। এর মধ্যে লন্ডন কলেজ অব ফ্যাশন (লন্ডন), এনআইএফটি (ইন্ডিয়া), স্টুডিও বারকট (প্যারিস), এসমোড বার্লিন (জার্মানি) বিশেষ উল্লেখযোগ্য।

যোগাযোগ : বিইউএফটি : http://buft.edu.bd/ S.R Tower 105 Uttara Model Town  Sector 7,Dhaka -১২৩০

Tel : ৫৮৯৫০৯৮৬, ৫৮৯৫০৯৮৭

Email: info@buft.edu.bd

শান্ত মারিয়াম : http://www.smuct.edu.bd/

এনআইএফটি : http://www.nift.edu.bd/

এনআই ডিঃ http://nid.edu.bd/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *