পোশাক শ্রমিকের অধিকার রক্ষায় কাজ করবে এইচঅ্যান্ডএম

বাংলাদেশের তৈরি পোশাক খাতের শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করবে সুইডেনের খুচরা বিক্রেতা বহুজাতিক কোম্পানি এইচঅ্যান্ডএম। এ জন্য ইন্ডাস্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়ন ও সুইডেনের আইএফ মেটাল ইউনিয়নের সঙ্গে চুক্তি হয়েছে।
তুরস্কভিত্তিক সংবাদপত্র ডেইলি সাবাহ-এর অনলাইনে আজ মঙ্গলবার এক প্রতিবেদনে বলা হয়েছে , বাংলাদেশ, কম্বোডিয়া, মিয়ানমার ও তুরস্কের এক হাজার ৯০০ কারখানার ১৬ লাখ শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় কাজ করবে এইচঅ্যান্ডএম। কোম্পানিটির এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।
এইচঅ্যান্ডএম পোশাক শ্রমিকের সংগঠন করা, বিপজ্জনক কর্মপরিবেশে কাজ না করতে চাওয়া এবং বেতন-ভাতা বাড়ানোর ব্যাপারে কাজ করবে।
বাংলাদেশে ২০১৩ সালে সাভারে রানা প্লাজা ধসের ঘটনায় এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। এ ঘটনার পর পোশাক শ্রমিকদের নিরাপত্তা ও ভালো বেতন দিতে চাপ সৃষ্টি করে বিভিন্ন মানবাধিকার সংগঠন। ওই সময়ই এইচঅ্যান্ডএম বাংলাদেশের শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করতে একটি চুক্তিতে স্বাক্ষর করে। সেখানে তাদের পণ্য সরবরাহকারীদের ব্যাপারে আরো যাচাই-বাছাইয়ের ব্যাপারে অঙ্গীকার করে।
২০১৪ সালে এক প্রতিবেদনে এইঅ্যান্ডএম উল্লেখ করে, তাদের দেওয়া শর্ত শতভাগ নিশ্চিত করা সরবরাহকারীদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। এর মধ্যে বড় চ্যালেঞ্জ হচ্ছে- স্বাস্থ্য ও নিরাপত্তা, অতিরিক্ত কর্মসময়, বেতন, সংগঠন করার স্বাধীনতা ও শিল্প সম্পর্ক গড়ে তোলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *